Flickr Gallery

Monday, January 16, 2012

লাগ ভেলকি লাগঃ বাবা রামদেব


বাবা রামদেবের যোগ শিক্ষা এখন শিকেয় উঠেছে। তিনি বর্তমানে রাজনৈতিক দল খুলে তার ‘চেয়ারম্যান’ হয়ে নিজের গন্ডা কয়েক চ্যানেলে ‘ভারত গড়া’র প্রবচন গেয়ে চলেছেন। আন্না হাজারে ল্যাং মেরে তাঁর আন্দোলন থেকে বাবাকে মাঠের সাইড লাইনে বসিয়ে রেখেছেন। গেরুয়া বস্ত্রধারী বাবা রামদেব জড়ি বুটির ওষুধ তৈরী করে বিপুল টাকা ট্যাঁকে গুঁজে ভারত ‘উদ্ধার’ করতে মাঠে নেমেছেন। শুকনো পাতা বিক্রি করে বিপুল সম্পত্তি পাহারা দিতে তাঁকে রাজনেতা হতেই হবে। নইলে তাঁর সম্পত্তির ওপর শকুনের হামলা হতেই পারে।

কালো টাকা নিয়ে বাবার এখন মাথায় ব্যথা হয়েছে। ২০০০ কোটি ‘সাদা’ টাকা নিয়ে বাবা এখন সাধু। ভারতে যত রকম বড় বড় ব্যাবসাদার আছেন তাঁদের প্রায় সকলেরই কালো টাকা আছে। কিন্তু বাবার মাথা ব্যথা কংগ্রেসকে নিয়ে। বাবার সঙ্গে কংগ্রেসের দহরম মহরম ভালই ছিল। বিভিন্ন কংগ্রেস শাসিত রাজ্যে বাবা অনেক জমিজমা করে নিয়েছেন। লাখ টাকার টিকিট কাটিয়ে অনেক অনেক কংগ্রেস শাসিত রাজ্যে তিনি তাঁর প্রবচনের ব্যাবসাও করে নিয়েছেন। কংগ্রেসের সঙ্গে ঝগড়ার শুরু হয়েছে বাবার রাজনেতা হওয়ার ইচ্ছে জাগার পর থেকে। বাবা পুরোপুরি ‘গেরুয়া’ ঘেঁষা লোক। কমিউনিস্টদের দেশদ্রোহী একমাত্র ওরাই বলে। বাবাও সেই সুর তুলে কমিউনিস্ট নেতা বৃন্দা কারাতকে ব্যক্তিগত ভাবে আক্রমণ করেছিলেন। বাবার মুখে কমিউনিস্টদের নামে অশ্লীল কথাও শোনা গিয়েছিল তখন। বাবার শুকনো পাতা গুঁড়ো করে তাতে মানুষের হাড় গুঁড়ো করে দেওয়ার মতো গুরুতর অভিযোগ ছিল। বাবা ওষুধ প্রস্তুতের নিয়ম অনুযায়ী তাঁর ওষুধে কি কি মিশ্রণ ব্যবহার করতেন তার কিছুই তখন ওষুধের ‘লেবেল’এ লেখা থাকতনা। বাবার ওষুধের কারখানায় শ্রমিকদের নির্যাতিত হতে হত। কমিউনিস্ট নেতা বৃন্দা কারাত এই প্রসঙ্গ উত্থাপন করেছিলেন বলে বাবা ‘দুর্বাসা মুনি’র মতো ক্রোধান্বিত হয়েছিলেন।
বাবা এখন তাঁর ‘সাদা’ টাকা বাঁচাতে কালো টাকা নিয়ে হইচই করছেন। বলা হয় গঙ্গায় স্নান করলে সব পাপ ধুয়ে যায়। ভারতে এখন দুর্নীতির বিরুদ্ধে অনেকে শোরগোল বাধিয়ে নিজেদের পাপ ধুয়ে নিতে চাইছে। আন্নার দলের অনেকে এবং তাঁদের সমর্থকদের অনেকেই দুর্নীতিপরায়ণ। তবু সবাই মিলে ‘গঙ্গা স্নান’ সেরে নিচ্ছেন। তবু ‘সাদা’ টাকা বাঁচানোর সাংবাদিক সম্মেলনে বাবার মুখে কেউ কালো কালি লাগিয়ে দিল।
বাবার মুখে ‘চুন কালি’ পড়ার পর বিজেপি আর কংগ্রেস একে অন্যকে কাদা ছুঁড়তে শুরু করে দিল। কংগ্রেস নেতা দিগবিজয় সিং বললেন কামরান সিদ্দিক বলে যে লোকটি ‘ঠগ’ বাবাকে কালি মাখিয়েছেন তিনি বিজেপির নির্বাচন প্রচারে উত্তরপ্রদেশে কাজ করেছেন। বিজেপির নেতা এবং মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বললেন কামরান সিদ্দিকিকে সোনিয়া গান্ধী বাবার কাছে পাঠিয়েছিলেন। ভারতে একজন ‘গোয়েন্দা’ নেতা আছেন। তাঁর নাম সুব্রহ্ম্যণিয়ম স্বামী। সেই ‘স্বামীজি’ আবার খুঁজে খুঁজে বের করেছেন কামরান সিদ্দিকিকে দিল্লির মুখ্যমন্ত্রী কোন এক এনজিও’র নামে পঁচিশ লক্ষ টাকা পাইয়ে দিয়েছেন। এসব নিয়ে বাবার বাজার এখন গরম আছে।
সে যাই হোক না কেন, বাবার ভালই হল। অনেক দিন প্রচারযন্ত্র ‘বাবা বিমুখ’ হয়ে বসেছিল। সেই যে তিনি মহিলাদের সালোয়ার কামিজ পরে দুর্নীতি বিরোধী আন্দোলনের পুরোধা হয়েও রামলীলা ময়দানের দুর্নীতি বিরোধী মঞ্চ ছেড়ে পুলিশের ভয়ে পালিয়েছিলেন, তারপর থেকে অনেকেই বাবাকে নিয়ে রঙ্গ তামাশা করে চলেছেন। বাবা স্বপ্ন দেখেন রাজনেতা হওয়ার। কিন্তু চামড়া মোটা করে তুলতে পারেননি। তাই তাঁর রামলীলা ময়দানে গিয়ে কংগ্রেস মঞ্চ ভেঙে দিলেও তিনি তাঁর পক্ষে জনসমর্থন জোটাতে পারেননি তখন। এই ‘কালিমাযুক্ত’ অধ্যায়ে তিনি রাগারাগি না করার জন্যে দিগবিজয় সিং-এর কাছে খানিকটা সন্দেহভাজন হয়ে পড়েছেন। সিংজি বলছেন কামরান সিদ্দিকি বিজেপির লোক তার পেছনে যুক্তি হল ‘বাবা কেন চুপ আছেন’। বাবা কিন্তু চামড়া মোটা করে বসেই আছেন। বাবা এখন নিজের মুখে কালি মেখে নির্বাচনের আগে দুই প্রতিদ্বন্দীর মধ্যে ধুন্ধুমার পর্ব শুরু করিয়ে দিয়েছেন।
যেই কালি লাগিয়ে থাকুন, গণতন্ত্র বিরোধী কাজ করে উনি ভুল করেছেন। এতে বাবার খানিকটা প্রচার হয়ে গেল। আজকাল বিনে পয়সায় বাবার প্রচার কেউ করেনা। তাই অনেকে বলাবলি করছে এক বোতল কালি খরচ করে বাবা এক ঢিলে দুই পাখি মারতে গেছেন। একদিকে কংগ্রেসের বিরুদ্ধে তিনি সুর চড়ানোর মতো খোরাক পেয়ে যাচ্ছেন। আবার অন্যদিকে মিডিয়া যে তাঁকে মাঝে মাঝে আড়াল করে দিচ্ছে তার বদলে মিডিয়া তাঁকে মধ্যমণি হিসেবে আবার তুলে ধরতে পারে। এইরকম আন্দাজ করেই কংগ্রেস বিজেপির দিকে আঙুল তুলেছে। গেরুয়াবসন ভূষিত বাবাদের কিছু হলে তাঁদের রাজনৈতিক সমর্থন ও সহযোগিতা করার দায়িত্ব বর্তমানে বিজেপির কাছেই আছে। মুখে কালি লেগে বাবা রামদেবের তাই ভালই হয়েছে। বাবা রামদেবের যৌগিক ভেলকি দেখতে তাই লোকের অভাব হবে না। পাঁচটি রাজ্যে নির্বাচনের প্রাক্কালে বাবার ভেলকি নিয়ে অনেকে ব্যস্ত থাকবেন। আসল সমস্যাগুলি থেকে দূরে সরে থাকবেন।
Related Posts Plugin for WordPress, Blogger...
বাংলা ব্লগ জগতের সিন্ধুতে আমরাও একটা বিন্দু। নেট ঘেঁটো বাঙালির আপ্যায়ণে বড় হচ্ছে। শৌভিকের লেখা পড়তে এই ব্লগে যান LEKHASHAUBHIK.BLOGSPOT.COM