Flickr Gallery

Tuesday, January 24, 2012

'চ্যাংড়া' সাংবাদিককে মুখ্যমন্ত্রীর আক্রমণ


মুখ্যমন্ত্রী মমতার মুখের ভাষায় আবার ‘আক্রান্ত’ সাংবাদিক। এবার কোন বৈদ্যুতিন মাধ্যমের সাংবাদিককে তিনি ‘চ্যাংড়া’ ও ‘ফড়ে’ বলে দিলেন। কাঁকুড়গাছিতে এক অনুষ্ঠানে তিনি বললেন, ‘কয়েকজন চ্যাংড়া, ফড়ে চ্যানেল চালিয়ে যা ইচ্ছে তাই বলে যাচ্ছে। কেউ আমাকে ডিক্টেট করবে? যেটা বলতে বলবে সেটাই বলব? তুই আমাকে ডিক্টেট করার কে?” তবে যে চ্যানেলের উদ্দেশ্যে তিনি এই কথাগুলি বললেন সেই চ্যানেলটি এই বিষয়ে কোন সংবাদ প্রকাশ করেনি। অন্য একটি ‘প্রিন্ট মিডিয়া’ এই সংবাদটি প্রকাশ করেছে। মজার কথা হল যে প্রিন্ট মিডিয়া এই সংবাদটি ছেপেছে তাদের কোন ‘ইলেকট্রনিক মিডিয়া’ নেই।

যদিও সংবাদপত্রটি লিখেছে যে মমতা সংবাদমাধ্যমকে আক্রমণ করেছেন। কিন্তু মমতার উক্তি সূক্ষ্মভাবে শুনলে বুঝতে পারা যায় তিনি সংবাদমাধ্যমকে আক্রমণ করেননি। এবার তাঁর আক্রমণের নিশানা ছিল কোন এক টিভি চ্যানেলের একজন বিশিষ্ট সাংবাদিক। মমতাকে ‘ডিক্টেট’ করার মতো একটি সংবাদমাধ্যম আছে। এরা চায় ‘মমতা ব্র্যান্ড’ বাজারে ছড়িয়ে দিতে। সবসময়ে মমতাধ্বনি বাজিয়ে বাণিজ্যিক সংবাদমাধ্যমটির চিরশত্রু বামপন্থীদের বিরুদ্ধে কিছু গালমন্দ মমতাকে দিয়ে বলিয়ে বাজারে চাউড় করতে। বাণিজ্যিক সংবাদমাধ্যমগুলি সব সময়ে নিজেদের স্বার্থ সুরক্ষিত রাখতে বামপন্থীদের বিরুদ্ধেই কথা বলে। এবং যারা বামেদের বিরুদ্ধে বলে তাদের ‘ব্র্যান্ড’ বানানোর চেষ্টা করে। মমতা তার একটি উদাহরণ।

‘যেটা বলতে বলবে’ মানে কোন একটি বিশেষ সংবাদমাধ্যমের মালিক কোন বিশিষ্ট সাংবাদিকের মাধ্যমে মমতাকে কখনো কখনো ‘কি বলতে হবে’ সে বিষয়ে নিশ্চয়ই ইঙ্গিত করেন। না হলে মমতা হঠাৎ এমন কথা বললেন কেন? সাংবাদিক হয়তো তাঁর পেশাগত সততা রক্ষা করার জন্যে এমন কিছু আজকাল জিজ্ঞেস করে বসছেন যা মমতার কাছে শ্রুতিমধুর মনে হচ্ছে না। কিন্তু স্টুডিওতে বসে তিনি বিরক্তি দেখাতে পারছেন না। তাই তিনি কাঁকুড়গাছির এই অনুষ্ঠানটিকে বেছে নিলেন। নইলে ওই অনুষ্ঠানে সাংবাদিকদের হঠাৎ গালমন্দ করার কোন কারণ ছিলনা। কোনদিন স্টুডিওতে বসে সেই বিশিষ্ট সাংবাদিকের ‘কিল’ তিনি খেয়েছিলেন। কিল হজম হয়নি। তাই তিনি সাংবাদিককে ফড়ে বলে দিলেন। চ্যাংড়া বলে দিলেন। সংবাদমাধ্যমের এই কথাটিকে গুরুত্ব দিয়ে ফলিয়ে লেখার কিছু নেই। সাংবাদিকরা বরাবরই লাথি ঝ্যাঁটা খেয়ে প্রাণ হাতে রেখে সংবাদমাধ্যমের মালিকের খবরের ব্যাবসা বাড়িয়ে যান। তাতে ঘাটতি না হলেই হল। 
Related Posts Plugin for WordPress, Blogger...
বাংলা ব্লগ জগতের সিন্ধুতে আমরাও একটা বিন্দু। নেট ঘেঁটো বাঙালির আপ্যায়ণে বড় হচ্ছে। শৌভিকের লেখা পড়তে এই ব্লগে যান LEKHASHAUBHIK.BLOGSPOT.COM