Flickr Gallery

Wednesday, January 4, 2012

সাবধান। বাঘের বাচ্চা ঘাড় মটকাতে পারে


মুখ্যমন্ত্রীর মুখে নিজেকে ‘বাঘের বাচ্চা’ বলে ডাকাডাকি করলে অপরিচ্ছন্ন লাগে। বাঘ একটি পশু। অন্যান্য পশুর চেয়ে ক্ষিপ্র এবং নিষ্ঠুর। মানুষের বাচ্চাও যদি নাগালে পেয়ে যায় তবে ঘাড় মটকাতে কাল বিলম্ব করেনা কোন বাঘের বাচ্চা। কোন মানুষ যদি নিজেকে বাঘের বাচ্চা বলেন তবে বুঝতে হবে সেই মানুষের মনে দম্ভ ও নিষ্ঠুরতাই তাঁকে এই কথা বলার জন্যে প্রেরিত করছে। নিজেকে ‘বাঘের বাচ্চা’ বলে জাহির করা কিন্তু সভ্য সমাজে অশ্লীল বলেই গণ্য হয়। মনমোহন সিং যদি পার্লামেন্টে বলে দেন, ‘আমার থেকে দূরে থাকুন, আমি একটি সিংহের বাচ্চা’ কেমন লাগবে শুনতে! চিদম্বরম মশাই যদি দিল্লির চাঁদনি চকে দাঁড়িয়ে চেঁচান, “আমাকেও চিনে রাখুন, আমি একটি বাঘের বাচ্চা।”

মানুষ কেন নিজেকে পশুর সঙ্গে তুলনা করবে? যদি কেউ কাউকে ‘কুকুরের বাচ্চা’ বলে তা আমরা গালাগালি হিসেবে ধরি। অথচ ‘বাঘের বাচ্চা’ মানে শৌর্য্যের প্রতীক। কিন্তু যদি চিন্তা করা যায় তবে দেখা যাবে যে কুকুরের বাচ্চা কিন্তু বাঘের বাচ্চার চেয়ে অনেক বেশি মার্জিত এবং বিশ্বস্ত। অনেক মানুষের বাচ্চা বড় হয়ে গেল কুকুরের বাচ্চার পাহারায়। বাড়িতে চোর ডাকাত তাড়াতে কুকুরের বাচ্চারই চল বেশি। গন্ধ শুঁকে শুঁকে খুন, চুরি আর ডাকাতির কিনারা খুঁজতে মানুষ কুকুরের বাচ্চার ওপর ভরসা করে । বাঘের বাচ্চার সভ্য সমাজে প্রয়োজন না থাকলেও কুকুরের বাচ্চার প্রয়োজন দিনের পর দিন বেড়ে যাচ্ছে। তাই বাঘের বাচ্চার বদলে কেউ যদি নিজেকে কুকুরের বাচ্চা বলেন তবে তা পরিমার্জিত রুচির পরিচায়ক।
হকার উচ্ছেদ নিয়ে একপ্রস্থ নাটক এবং হকারদের সামনে নিজেকে বাঘের বাচ্চা বলে হালুম করে গাড়ি থেকে নেমে লাফালাফি ঝাঁপাঝাপি করতে গিয়ে মমতা ব্যানার্জি মনে হয় ভুলে গিয়েছিলেন তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। বাঘের বাচ্চার মতো আস্ফালন একজন মুখ্যমন্ত্রীর সামনে অবশ্যই হাস্যকর। একজন বাঘের বাচ্চার আর কি ক্ষমতা আছে! ঠিক তেমনি মুখ্যমন্ত্রীর নিজেকে বাঘের বাচ্চা বলে সম্বোধন মুখ্যমন্ত্রীর ক্ষমতাকেই ছোট করে দেখানোর মতো। বাঘ এখন বিলুপ্ত প্রজাতির। মমতা নিজেকে বাঘের বাচ্চা বলে মনে হয় রাজনীতি থেকে বিলুপ্ত হতে চলেছেন । বাঘের বাচ্চা সংরক্ষণের জন্যে ভারত সরকার জঙ্গলে জঙ্গলে জলের মতো টাকা ঢালে। পশ্চিমবঙ্গের ‘বাঘের বাচ্চা’টির সংরক্ষণের জন্যে কে মদত করছে কে জানে!
মঙ্গলবার এসএসকেএম হাসপাতালের সামনে থেকে কয়েক জন হকারকে সরানো নিয়ে তুলকালাম বাধে। পুলিশের সঙ্গে বচসার জেরে রাস্তা জুড়ে বসে পড়েন হকারেরা। অবরোধ উঠে যাওয়ার কিছুক্ষণ পরে ওই পথে মহাকরণ যাচ্ছিলেন মুখ্যমন্ত্রী। আচমকাই গাড়ি থেকে নেমে পড়েন তিনি। হাঁটতে থাকেন রবীন্দ্র সদনের দিকে। হাঁটতে হাঁটতেই বলেন, “এই রাস্তার উপরে নতুন করে হকার বসছে। বড় বড় স্টোভ, গ্যাস জ্বালিয়ে রান্না করছে। পাশেই হাসপাতাল।তিনি বলেন, “সিপিএমের লোকেরা লক্ষ লক্ষ টাকা নিয়ে হকারদের বসিয়েছে। ওরা সরকারকে ব্যতিব্যস্ত করতে চায়। এ সব বরদাস্ত করব না।কথার ফাঁকেই তিনি হাত দিয়ে দেখাচ্ছিলেন, ফুটপাথে বসা উল ও কাপড়ের স্টলগুলো। মমতা বলেন, “যে কোনও মুহূর্তে আগুন লাগলে সব কিছু জ্বলে ছারখার হয়ে যাবে। মমতা বলেন, “পাশেই গোখেলে কত বাচ্চা পড়তে আসে। ওদের মায়েরাও আসেন। এক পাশে হাসপাতাল, অন্য ফুটে স্কুল। সুরক্ষার কথা ভেবেই সদ্য গজিয়ে ওঠা ওই হকারদের সরতে বলা হয়। কিন্তু প্রতিবাদ জানিয়ে ওঁরা হরিশ মুখার্জি রোডের মতো গুরুত্বপূর্ণ রাস্তা আটকে দেন। অবরোধ করতে দেব না। আমিও বাঘের বাচ্চার মতো লড়াই করি।” এখন মুখ্যমন্ত্রীর আগুনে আতঙ্ক হয়েছে। উল, কাপড়, তুলো, খড় সবেতেই তিনি আগুন লাগার আশংকা করছেন। রজ্জুতে সর্পভ্রম হয় শুনেছি। কিন্তু পশমে অগ্নিভ্রম! হয় হয়তো। আজকাল এমন অনেক কিছুই হয় যা আগে হতনা। অবৈধ হকার উচ্ছেদের বিরুদ্ধে এককালে যিনি কলকাতা চারদিনের জন্যে মাথায় তুলেছিলেন তিনি এখন অগ্নিভ্রমে ভ্রমিত। সাত মাসেই আমূল পরিবর্তন এসেছে। আগামী দিনে হয়তো পরিবর্তনের আগুন তাঁকে সমূলে উৎপাটিত করবে।
যদিও অবরোধ আগেই সরে গিয়েছিল তাও বাঘের বাচ্চার মতো হালুম করে লাফানি দেখে অনেকেই ব্যাঙ্গাত্মক মন্তব্য করলেন। গরীব দিনখাটা হকারদের সামনে কার্টুন প্রোগ্রামের ‘শক্তিমান’এর ব্যাঘ্রসম লম্ফঝম্প করে পশ্চিমবঙ্গের মানুষকে এই বোঝানোর চেষ্টা হচ্ছে যে অন্যান্য বিভাগ যারা এই সব কাজ দেখার জন্যে আছে তারা কোন কাজ করছেনা। তাই তাঁকে বাঘের মতো লাফ মেরে মাঠে নামতে হচ্ছে। হকারকে ভয় পাওয়াতে গেলে যিনি বাঘের ডাক ছাড়ছেন তিনি হকারদের চেয়ে শক্তিশালী কোন কাউকে কিসের ভয় দেখাবেন তাও জানিনা। বাঘ যতই শক্তিশালী হোক না কেন, মানুষের বাচ্চাকে ভয় পেয়ে বাঘের বাচ্চা ঝোপের আড়ালে চলে যায়। পশ্চিমবঙ্গে গরীব লোকেরাও মানুষের বাচ্চা। বাঘের বাচ্চা তাই আবার ঝোপের আড়ালে চলে যাবে কিছুদিন পর। আবার ঝোপ বুঝে কোপ মারার ফন্দি করবে। আবার নন্দীগ্রাম খুঁজবে কোথাও।
Related Posts Plugin for WordPress, Blogger...
বাংলা ব্লগ জগতের সিন্ধুতে আমরাও একটা বিন্দু। নেট ঘেঁটো বাঙালির আপ্যায়ণে বড় হচ্ছে। শৌভিকের লেখা পড়তে এই ব্লগে যান LEKHASHAUBHIK.BLOGSPOT.COM