Flickr Gallery

Saturday, November 19, 2011

জাগরী ও মমতা একাঙ্ক নাটক


মিথ্যাবাদী মমতার নাটক

১৭ নভেম্বর মমতা ব্যানার্জি মহাকরণে একটি একাঙ্ক নাটক করলেন আবার। এবারকার থিম ছিল জাগরী বাস্কে। জাগরী বাস্কে ও তার স্বামী রাজারাম এবং পাঁচ বছরের ছেলে বাহাদুর একেবারে মহাকরণে হাজির। উদ্দেশ্য আত্মসমর্পণ। মমতাও গদগদ চিত্তে এদের হাত ধরাধরি করে যথারীতি ক্যামেরার সামনে উপস্থিত হলেন।
মমতা এমন ভাবে হাত ধরে রাজারামকে সাদরে হ্যাঁচকা টান মারলেন মনে হচ্ছিল যেন নিজের লাজুক জামাইকে পৃথিবীর সবার সঙ্গে পরিচয় করিয়ে দিতে চান। ফটাফট ফ্ল্যাশ চমকাচ্ছিল। “এই তুই বল”, বলে জাগরীকে দিয়ে কিছু বলিয়ে দেওয়া হল। রাজারামও কিছু বলল। ভ্যাবলার মতো বাহাদুর ছেলে তাকিয়ে তাকিয়ে বুঝতে চেষ্টা করছিল কি হচ্ছে ওখানে। মমতা তার মমতাময়ী হাত দিয়ে বাহাদুরকে আগলে রেখেছিলেন। ভাবটা এমন যেন নাতি যেন ফসকে কোথাও পালিয়ে না যায়।
এরকম একটা নাটক করার দরকার ছিল। কারণ মাওবাদীরা মমতার হাত ধরে পশ্চিমবঙ্গের নাশকতা করার ছক শুরু করে সেই নন্দীগ্রামে। এখন মমতা মূখ্যমন্ত্রী। লোকে ছি ছি করছে। তিনি চাইছেন যত তাড়াতাড়ি পারেন সেই অধ্যায়টা সমাপ্ত করতে যেখানে মাও-মমতা জুটির লুকোচুরি খেলা চলছিল। তিনি বর্তমানে যেখানে পারছেন সেখানেই মাওবাদীদের ভুয়ো হুমকি দিয়ে আসছেন। মাওবাদীরাও সাহায্য করছে মমতাকে। কারণ এত হুমকির পরেও তারা ঝুলি থেকে বেড়াল বের করছেনা। মাওবাদী উঁচুমহল চাইছে নিচের দিকে কিছু লোক পুলিশের সঙ্গে মারামারি কাটাকাটি করে মরুক। এতে জনতার সন্দেহ দূর হবে যে মাও-মমতা জুটির বিচ্ছেদ হয়ে গেছে।
জাগরী-মমতা নাটকটি থেকে পর্দা উঠল। জানা গেল জাগরী প্রাক্তন মূখ্যমন্ত্রী বুদ্ধদেবের যাত্রাপথে ল্যান্ডমাইন বিষ্ফোরণের দোষে দোষী এবং সে ২০১০ সালের জানুয়ারি মাসে লালগড়ে পুলিশের হাতে ধরা পড়ে যায়। তখন থেকেই সে জেলে আছে। তিনি বলেন যে, জাগরীর দেওয়া সূচনায় রাজারামকেও ধরতে সুবিধা হয়েছিল পুলিশের। এ কথা জানালেন রাজ্যের প্রাক্তন ডিজি শ্রী ভুপিন্দার সিং। তিনি আরও বলেন আরও অনেক মাওবাদী নেতা জেলে আছে। যার মধ্যে মাওবাদী রাজ্য কমিটির সদস্যও আছে।
ঢাকঢোল পিটিয়ে এই মিথ্যা নাটকটি মঞ্চস্থ করেন স্বয়ং মমতা ব্যানার্জি। ভ্যাবলার মতো জাগরীর ছেলে বাহাদুর বুঝতেই পারলনা দিদিমার মতো ওকে অত আদর করছে কেন মমতা। বাবা রাজারামের কোলে চেপে পর্দার আড়ালে যেতে যেতে নিশ্চয়ই জিজ্ঞাসা করল “বাবা তুমি কি জেল থেকে ছাড়া পাবে?”
Related Posts Plugin for WordPress, Blogger...
বাংলা ব্লগ জগতের সিন্ধুতে আমরাও একটা বিন্দু। নেট ঘেঁটো বাঙালির আপ্যায়ণে বড় হচ্ছে। শৌভিকের লেখা পড়তে এই ব্লগে যান LEKHASHAUBHIK.BLOGSPOT.COM