Flickr Gallery

Tuesday, June 4, 2019

নেতা হওয়ার উপায় শিখুন

আপনি কি নেতা হতে চাইছেন? তবে আমার কথা মেনে চলুন। আমি তিন সপ্তাহের মধ্যে আপনাকে বড় নেতা বানিয়ে বাজারে ছেড়ে দেব। মাইরি বলছি।

প্রথম সপ্তাহে আপনি রবীন্দ্রনাথ, রামমোহন, বিদ্যাসাগর জাতের লোকগুলোকে অকথ্য ভাষায় গালাগালি দিন। আপনার পাড়ার হাতকাটা গণেশ স্কুলে যায়নি। আর রবীন্দ্রনাথও স্কুলে যাননি। তাই গণেশের সঙ্গে রবীন্দ্রনাথ টাইপের এলিমেন্ট গুলিয়ে দিয়ে তার মধ্যে খানিকটা রাজনীতি মিশিয়ে এক কাপ করে রোজ খাওয়াতে থাকুন। হনুমান আর বাঁদরকে একসারিতে বসিয়ে দিন। সারা পৃথিবী যাদের সম্মান করে তাদের অসম্মান করুন। এইরকম না করলে আপনি বড় নেতা হতে পারবেন না। এর ফলে কালচার আর ভালচার আপনার কাছে এক মনে হবে।


মনে রাখবেন, “ভালগার” কিছু না বললে মিডিয়ায় পাত্তা পাবেন না। বলুন। জয় শ্রীরাম বলুন। জয় হিন্দ বলুন। বন্দে মাতরম বলুন। ভারতমাতা কি জ্যায় বলুন। ভুলেও ইনকিলাব জিন্দাবাদ বলতে যাবেন না। আনপপুলার হয়ে যাবেন। ওটা সিপিএমরা বলে। পাবলিক ওদের লাথি মেরে তাড়িয়ে দিয়েছে।

দ্বিতীয় সপ্তাহে দুটো কানের ভেতর তুলো ঢুকিয়ে দিন। এই সপ্তাহটা ক্রুশিয়াল। এই সপ্তাহে আপনাকে সংযত থাকতে হবে। আপনার দিকে ইঁদুর, ছুঁচো, কুকুর, কুলাঙ্গার, দেশদ্রোহী, আঁতেল, মশা, শুয়োর, আরশোলা টাইপের কিছু নাগরিক তেড়ে আসবে। কানে তুলো দিয়েছেন বলে আপনি ছুঁচোর কেত্তন আর শুনতে পাবেন না। কুকুরের ঘেউ ঘেউ কানে ঢুকবেনা। বড় নেতা হতে গেলে লোকে কি বলছে তা শুনতে নেই। শুধু বলে যেতে হয়। অনর্গল বলতে হয়। আপনি চিল চিৎকার করে যা ইচ্ছে তাই বলুন। তারসঙ্গে যাচ্ছেতাই ভাবভঙ্গিমা করুন।

কে কি বলছে তাতে আপনার বয়েই গেল! একটু নাটুকে হতে পারলে আরও ভাল। বলতে বলতে ভাবুক হয়ে চোখের জল ফেলে রুমালে মুছুন। নেতার গায়ে এইসব গুণগুলো না থাকলে তাকে বেগুন বলবে লোকে। মনে রাখবেন আপনি কিন্তু পপুলার হয়ে গেছেন। মাথায় রাখতে হবে হাতি বাজারে বেরোলে ভুকভুক করে কুকুরে। আকারে ইঙ্গিতে, চলনে বলনে বুঝিয়ে দিন আপনি নেতা হওয়া থেকে আর মাত্র এক সপ্তাহ দূরে।

তৃতীয় সপ্তাহে আপনি টাকার চিন্তা করুন। গত দুসপ্তাহের পারফর্মেন্স আর পপুলারিটি দেখে আপনি স্পনসর পেয়ে যাবেন। টাকা পেলেই দেখবেন আপনার পেছনে মাছির মতো লোক ভ্যানভ্যান করছে। সবাই জানে টাকাই ক্ষমতার উৎস। হাতকাটা গণেশ, কানকাটা স্বপন, মাছ গদাই, কানা ভোদাই। এরা সবাই কিন্তু সমাজসেবী। আপনি টাকা ছড়িয়ে দিন। এরা সমাজসেবায় নেমে পড়বে। তারপর বোমাটোমা বানান। সমাজসেবীদের দিয়ে বাজারের মধ্যে একআধবার টেস্ট করে নিন। আরও টাকা পাবেন। আরও লোক পাবেন। 

এরপর দেখতে পাবেন সমাজ আপনার সেবায় ব্যস্ত হয়ে পড়েছে। ব্যাস, আপনি কিন্তু নেতা হয়ে গেছেন। এরপর সাদা জামা প্যান্ট, সাদা জুতো মোজা কিনে ফেলুন। গলায় ফুলের মালা জড়িয়ে নিয়ে হাতজোড় করে মন্দিরে মসজিদে ঘুরুন। তারপর ভোটে জিতে বাকি সমাজসেবীদের নিয়ে জনসেবা করুন। ঘরের মধ্যে বালতি ভরে ভরে নানারকমের রং রেখে দেবেন। বলা তো যায়না! কোন রংটা কখন কাজে লেগে যায়! একবার নেতা হয়ে গেলে রং পাল্টাতেই হবে বারবার।
[দ্বিতীয় পর্বের জন্যে অপেক্ষা করুন। নেতা হয়ে গেলে কি কি করতে হবে শিখতে পারবেন]
Related Posts Plugin for WordPress, Blogger...
বাংলা ব্লগ জগতের সিন্ধুতে আমরাও একটা বিন্দু। নেট ঘেঁটো বাঙালির আপ্যায়ণে বড় হচ্ছে। শৌভিকের লেখা পড়তে এই ব্লগে যান LEKHASHAUBHIK.BLOGSPOT.COM