Flickr Gallery

Sunday, October 23, 2016

মোল্লার জোব্বা থেকে আরও পাঁচ


গাধার পিঠে উলটো বসে মোল্লা 

মোল্লা একবার গাধার পিঠে উলটো হয়ে বসে যাচ্ছিলেন। পাড়ার লোকেরা মোল্লাকে দেখে জোরে জোরে বলল, “আরে মোল্লা, তুমি উলটো হয়ে বসেছ কেন?” 

মোল্লা জবাব দিল, না রে ভায়া না। আমি ঠিকঠাক বসেছি। আমার গাধাটা উলটো দিকে চলছে।” 

পরের দিন আবার মোল্লা গাধার পিঠে। এবার গাধা যেদিকে যাচ্ছে মোল্লা সেইদিকে মুখ করে বসেছেন। পাড়ার লোকেরা মোল্লাকে দেখে মশকরা করে বলল, “আরে! কি ব্যাপার মোল্লা। আজ দেখছি তোমার গাধাটা উলটো দিকে যাচ্ছে!”

মোল্লা বলল, “মোটেই না। আজ আমি তো সোজা আছিই। যেমন কালকে ছিলাম। আজ আমার গাধাটাও সোজা আছে। এ তোমাদের দেখার ভূল। তাই কোনদিন আমাকে উলটো দেখ আর কোনদিন গাধাকে।” 


মোল্লা আর কম্পাসের গল্প 

গ্রামের একজন একদিন একটা কম্পাস হাতে নিয়ে মোল্লার কাছে হাজির। লোকটা মোল্লার কাছে জানতে চাইল এই বস্তুটা কি! 

কম্পাসটা ঘুরিয়ে ফিরিয়ে ভাল করে দেখলেন মোল্লা। তারপর কম্পাসটা সেই লোকটার হাতে ফিরিয়ে দিয়ে হাউ হাউ করে খানিকক্ষণ কেঁদে নিলেন। কিছুক্ষণের মধ্যে কান্না থামিয়ে হাহা করে খানিকটা হেসে নিলেন। লোকটা তো এইসব দেখে তাজ্জব। তাড়াতাড়ি কম্পাসটা মাটিতে ফেলে একটু দূরে সরে দাঁড়িয়ে মোল্লাকে জিজ্ঞাসা করলেন, “ব্যাপারটা কি হল মোল্লা! তুমি কাঁদলে, এখন আবার তুমি হাসছ!” 

মোল্লা বললেন, “আমি কাঁদলাম কারণ এত ছোট্ট জিনিসটা ঠিক কি, তা তুমি বুঝে উঠতে পারোনি বলে। আর আমি হাসলাম কারণ এই ছোট জিনিসটা কি তা আমিও জানিনা বলে।” 


কিপটের জলে পড়ার গল্প 

মোল্লা একদিন যেতে যেতে দেখলেন রাস্তার ধারের পুকুরে লোকে ভীড় করে দাঁড়িয়ে হাড়কিপটে বদরুদ্দিনকে পুকুরের জল থেকে তোলার চেষ্টা করছে। বদরুদ্দিন সোনার দোকানি। তেমনি কিপটে। পুকুরের ধারের রাস্তা ধরে যেতে যেতে আনমনা হয়ে পা পিছলে পুকুরে পড়েছে। লোকেরা পুকুর ধার পর্যন্ত নেমে এসে বদরুকে ধরার জন্যে হাত বাড়িয়ে চেঁচাচ্ছে, “তোমার হাতটা দাও মিঞা। তোমার হাতটা দাও।” 

মোল্লা দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখলেন বদরুদ্দিন কিছুতেই হাতটা বাড়াচ্ছেনা। পুকুরের জলেই খাবি খাচ্ছে। এবার মোল্লা পুকুরের ধারে নেমে এসে সবাইকে সরিয়ে দিয়ে বদরুর দিকে হাত বাড়িয়ে বললেন, “এই নাও, আমার হাতটা নাও।” 

বলা মাত্রই কাজ হল। বদরুদ্দিন নিজের হাতটা বাড়িয়ে দিল মোল্লার দিকে। মোল্লা অতি সহজেই হাড়কিপটে বদরুদ্দিন খোজাকে জল থেকে টেনে তুলে ফেললেন। 

লোকেরা তো অবাক। মোল্লা কি ম্যাজিক জানে নাকি! 

মোল্লা বললেন, “ম্যাজিক তো জানিনা কিন্তু বদরু যে কিপটে তা জানতাম। ও কিছু দিতে জানেনা। ও শুধু নিতে জানে। তোমরা ওর হাত চাইলে তাই ও দিলনা। আর আমি ওকে আমার হাত নিতে বললাম আর ও নিয়ে নিল।” 



সসপ্যানের বাচ্চা প্রস্রব 

একবার এক পড়শির কাছ থেকে একটা সসপ্যান চেয়ে নিয়ে এলেন মোল্লা। কিছুদিন পর মোল্লা সেটা পড়শিকে ফিরিয়ে দিতে পড়শির বাড়িতে গেলেন। পড়শি মোল্লার হাতে তার সেই ঢাকনা দেওয়া সসপ্যান দেখে সেটা নিয়ে ঢাকনা খুলতেই দেখেন ভেতরে একটা তার চেয়ে ছোট সসপ্যান। লোকটা মোল্লাকে বলল, “মোল্লা, মনে হচ্ছে ভুল করে তোমার বাড়ির একটা সসপ্যান এর মধ্যে চলে এসেছে।” 

মোল্লা অতি বিনয়ের সঙ্গে জবাব দিলেন, “না ভাই না। তোমার সসপ্যানটা আমার বাড়িতে গিয়ে একটা বাচ্চা সসপ্যানের জন্ম দিয়েছে। সেইটাই এইটা। এটা তোমারই প্রাপ্য।” 

পড়শি খুব খুশি হয়ে দুটো সসপ্যান নিয়ে নিলেন। 

তার কিছুদিন পর মোল্লা আবার পড়শির কাছ থেকে সেই সসপ্যানটা ধার নিয়ে এলেন। তারপর বেশ কয়েক মাস কেটে গেলে পড়শি মোল্লার বাড়ি এসে তার ধার দেওয়া সসপ্যানটা ফেরত চাইল। 

মোল্লা বললেন্, “আর কি বলি ভায়া, তোমার সসপ্যানটাকে বাঁচাতে পারলাম না। মরে গেল। এই খবর লজ্জায় তোমাকে দিতেও পারিনি।” 

লোকটা বলল, “তাই কি হয় নাকি গো! সসপ্যান কি মানুষ নাকি যে মরে যাবে?” 

মোল্লা জবাব দিলেন, “যে সসপ্যান বাচ্চার জন্ম দিতে পারে সেই সসপ্যান মরে গেলে বিশ্বাস হয়না বুঝি!” 



মোল্লার খোঁজে 

একবার একজন ভিনদেশি মোল্লার খোঁজ করতে করতে আকশেহরে শহরে এসে হাজির। ভিনদেশি লোকটা দেখতে পেল একজন লোক দেওয়ালে হেলান দিয়ে কিছু চিন্তা করছে। শুনশান এলাকায় আর কাউকে না পেয়ে এই লোকটাকে সে ভিনদেশি জিজ্ঞাসা করল যে মোল্লার বাড়ি কোথায়। 

দেওয়ালে হেলান দেওয়া লোকটা বলল, ঠিক আছে, আমি মোল্লাকে খুঁজে নিয়ে আসছি। আমি না আসা পর্যন্ত তুমি দেওয়ালে পিঠ ঠেকিয়ে দাঁড়িয়ে থাকো। সাবধান কিন্তু, পিঠ সরালেই দেওয়াল পড়ে যাবে।” এই বলে লোকটা মোল্লাকে খুঁজতে চলে গেল। বেশ কয়েক ঘন্টা কেটে গেল।। লোকটা আর ফিরে এলনা। 

আকশেহরের দেওয়ালে পিঠ ঠেকিয়ে এরকম এক ভিনদেশি লোককে দাঁড়িয়ে থাকতে দেখে উৎসাহী আর কৌতূহলী বেশ কিছু পথচারী জড়ো হয়ে গিয়েছিল। ভিনদেশি লোকটা এবার ভিড় দেখে বলল তার ঠকে যাওয়ার কথা। শহরের লোক তো হেসেই খুন। 

ভিনদেশি জিজ্ঞাসা করল হাসার কারণ! 

লোকেরা বল, “আরে বাপু ওই লোকটাই তো সেই লোকটা যার সঙ্গে তুমি এখানে পরিচয় করতে এসেছো।
Related Posts Plugin for WordPress, Blogger...
বাংলা ব্লগ জগতের সিন্ধুতে আমরাও একটা বিন্দু। নেট ঘেঁটো বাঙালির আপ্যায়ণে বড় হচ্ছে। শৌভিকের লেখা পড়তে এই ব্লগে যান LEKHASHAUBHIK.BLOGSPOT.COM