Flickr Gallery

Tuesday, July 7, 2015

হে মোর দুর্ভাগা দেশ ....


বঙ্গীয় কুকুর বাঁচাও কমিটির তরফ থেকে আমাকে বলা হয়েছে কুকুরের অপমানের বিরুদ্ধে একটা ব্লগ লিখতে। কুকুরের জীবন কি ফেলনা নাকি! ওই কমিটির এক তাবড় নেতা কুকুরের কিডনিতে কিছু সমস্যা দেখা দিলে তিনি শয্যাশায়ী হলেন। তারপর তাঁর চিকিৎসার জন্যে রাজ্যের সব পশু হাসপাতালের মানুষ ডাক্তারদের নিয়ে এক মিটিং করে তাঁর চিকিৎসার কোন কূল কিনারা না পেয়ে ডাক্তারদের যখন দিশাহারা অবস্থা ঠিক সেই সময়ে মানুষের হাসপাতালের মানুষ ডাক্তার নেতা কুকুরের প্রাণ বাঁচাতে এগিয়ে এলেন। তারপর জল ঘোলা হয়ে গেল। কুকুরের কিডনির ডায়ালিসিস হলনা। এতে কুকুর সমাজ অপমানিত হল। এবং তারপরের দিন সাত সকালে বাড়ির বারান্দায় হাজির নেতা কুকুরদের একটা দল।

তাঁদের কথা অনু্যায়ী এর একটা বিহিত হওয়া দরকার। মানুষের হাতে এমন অপমান আর সহ্য হচ্ছেনা। কুকুর কেন মানুষের হাসপাতালে চিকিৎসার সুযোগ থেকে বঞ্চিত হবে! কুকুরদের জীবন কি অমূল্য নয়! এইসব সমস্যার সমাধান হবে কি করে! কুকুর নেতারা আমার কাছে এসে ঘেউ ঘেউ করে বললেন, আপনি এই সমস্যা নিয়ে একটা কিছু লিখুন। আমাদের অপমান করেছে মানুষ। এই অপমানের প্রতিশোধ আমরাও নিতে জানি। কিন্তু আমরা তো মানুষ নই যে আমাদের প্রতিহিংসা স্পৃহা থাকবে। আমরা কুকুর। আমাদের সম্মান আছে। আমাদের বিবেক আছে। আমাদের প্যাঁচানো লেজ দেখে ভাববেন না যে আমাদের মনেও লেজের মতো প্যাঁচ আছে। আমাদের জীবন সরল সাদা। আমাদের অপমান করা হচ্ছে। তবে সব মানুষকে এক ধরণের বলা যাবেনা। কিছু হৃদয়বান মানুষ এখনো এই রাজ্যে আছেন। তাঁরাই তো আমাদের নেতার চিকিৎসার জন্যে সর্বোত্তম ব্যবস্থা করে ফেলেছিলেন। কিন্তু মিডিয়া আমাদের দেখতে পারেনা। আমাদের দেখিয়ে তো ওদের আর ব্যাবসা হবেনা। তাই হাসপাতালের টেবিলে ওঠার আগেই ব্যাপারটা ফাঁস করে দিল। আমরাও দেখাব মিডিয়াকে। আমাদের মধ্যেও সমাজবিরোধী আছে। লেলিয়ে দেব মিডিয়ার পেছনে। দেবে যখন ঘ্যাঁক করে কামড়ে তখন বুঝবে কেমন লাগে! কিন্তু না। ওকাজ করবনা। আমরা তো মানুষের মত নীচ নই। আমাদের থিয়োরি আলাদা। আমরা এর বিরুদ্ধে প্রতিবাদ করছি। রাস্তা অবরোধ করছি। নবান্ন অবরোধ করব। আমরা গণতান্ত্রিক পদ্ধতিতে লড়ে যাব। আমরা মানুষকে কুকুর না বানিয়ে আমাদের আন্দোলন থামাব না।

এইসব শুনে আমি উৎসাহিত হলাম। আমাকে তো আর কেউ বলেনা যে ব্লগ লিখুন। তার ওপর দেখলাম কুকুর নেতারা মিডিয়ার ওপর বেজায় খাপ্পা। আমার বেশ মজা লাগল গোটা ব্যাপারটা শুনে। আমিও তো মিডিয়ার ওপর খাপ্পা! মানে দু’য়ে দু’ইয়ে চার! তাই কুকুরের সঙ্গে আমার একটা মিল খুঁজে পেয়ে আমি গর্বিত হলাম। আমি ওই নেতাদের জিজ্ঞাসা করলাম, তা এত কুকুর লেখক থাকতে তাঁদের ছেড়ে আমাকে কলম ধরতে বলছেন কেন? আমি তো মানুষ।

এক কুকুর নেতা বললেন, আপনি কলমের কথা মুখে আনবেন না। কলম তো দুনম্বরি। আপনি বরং পেন্সিল ধরুন। একটা কিছু লিখুন। আমরা আপনার সেই মূল্যবান লেখা আমাদের ল্যাজে বেঁধে সারা রাজ্যে আমাদের আন্দোলন ছড়িয়ে দেব। মানুষের এই অত্যাচারের বিরুদ্ধে আমরা সরব হয়েছি। গুগল খুঁজে দেখলাম আপনি পশুপ্রেমিক বলে স্বনামধন্য। তার ওপর আমাদের পাড়াতেই তো আপনি থাকেন। তাই অনেক ভরসা করে এলাম ভাই। আপনি কিছু না লিখলে আপনার বারান্দাতেই আমাদের অবস্থান বিক্ষোভ চলছে চলবে। 

আমার এত প্রশংসা শুনে আমি মুগ্ধ হয়ে বললাম, মানুষের চেয়ে কুকুরই ভাল। অন্তত আমাকে তো চিনতে পেরেছেন ওঁরা। আমি ওদের জন্যে ব্লগ লিখতে শুরু করলাম। আমার মানুষ পাঠকরা অবশ্যই পড়বেন কিন্তু। (চলবে)
Related Posts Plugin for WordPress, Blogger...
বাংলা ব্লগ জগতের সিন্ধুতে আমরাও একটা বিন্দু। নেট ঘেঁটো বাঙালির আপ্যায়ণে বড় হচ্ছে। শৌভিকের লেখা পড়তে এই ব্লগে যান LEKHASHAUBHIK.BLOGSPOT.COM