Flickr Gallery

Monday, October 3, 2011

স্বল্পজ্ঞানী রাণী মমতা ও কবিগুরুর আবির্ভাবোৎসব


পুরাকালে বঙ্গবর্ষে ক্ষণকাল স্বল্পজ্ঞানী ও বাকসর্বস্ব রাণী মমতার রাজত্ব ছিল। বিশ্বের সমগ্র রাজাসমূহ তথা ধনী প্রজাবর্গের সহিত সম্মিলিত হইয়া প্রজাদ্বারা সঞ্চালিত একটি গোষ্ঠীকে পরাস্ত করিয়া মমতা রাজসিংহাসনাভিষিক্ত হইয়াছিলেন। কথিত আছে যে ওই সময়ে রাণী মমতা আহ্লাদিত হইয়া নিত্যনতুন কার্যদ্বারা প্রজাগণকে লালায়িত করিবার প্রচেষ্টারতা ছিলেন।

রাজ্যাভিষিক্ত হইয়া তিনি স্বঘোষিত শহীদ দিবসে ঢক্কানিনাদ ও কুচকাওয়াজ সহযোগে বিজয়োৎসব পালন করিয়াছিলেন। আহ্লাদিত বিজয়িনী জনৈক উন্মত্তা রাণী নৃত্যকলা ও সঙ্গীত সহযোগে ভাষ্যপ্রদানপূর্বক সহোপস্থিত প্রজাগণের মনোরঞ্জন করিয়াছিলেন। প্রজাগণ অত্যধিক আহ্লাদিত হইয়া রাণী মমতার উদ্দ্যেশে জয়ঃধ্বনিবাদনপূর্বক দশদিক প্লাবিত করিয়াছিল।
স্বল্পজ্ঞানী রাণী মমতার জীবদ্দশার বহুকাল পূর্বে বঙ্গবর্ষে জনৈক মহানাত্মা কবির আবির্ভাব হইয়াছিল। প্রজাগণ কবিবরের সম্মানার্থে তাঁহাকে কবিগুরু উপাধি ভূষিত করিয়াছিল। বঙ্গবর্ষের প্রজাগণের মানসপটলে কবিগুরুর প্রভাব চিরস্থায়ী ছিল। বিজয়োল্লাস উন্মত্তা রাণী মমতা অস্থিরমস্তিষ্ক ছিলেন এবং প্রজাগণের উপর কবিগুরুর প্রভাব উপলব্ধি করিয়া তৎক্ষণাত কবিগুরুর আবির্ভাব দিবসে বিশেষানুষ্ঠান সংঘটিত করিবার মনস্থির করিয়াছিলেন। বঙ্গবর্ষের প্রজাগণ উক্ত দিবসকে অবকাশ দিবস রূপে পালন করিবার আদেশপ্রাপ্ত হইয়াছিল। এইরূপ শ্রবণ করিয়া সভাস্থিত প্রজাগণ রাণীর জয়ঃধ্বনিতে দশদিক বিদীর্ণ করিল। করতালির সুশব্দে নির্মল খগোলপট হইতে পুষ্পরাজি বর্ষিত হইল। তথা আজ্ঞাপ্রাপ্ত প্রজাগণ কবিগুরুর আবির্ভাব দিবসে বঙ্গবর্ষের বিভিন্ন জনপদসমূহকে পুষ্পসজ্জিত ও সঙ্গীতাবহমন্ডিত করিবার প্রচেষ্টারত হইল।
কথিত আছে যে, স্বল্পজ্ঞানী উন্মত্তা রাণী মমতা কবিগুরুর তিরোধান দিবসকে তাঁহার আবির্ভাবক্ষণ রূপে ঘোষণা করিয়াছিলেন। এইরূপ পরিশ্রুত হইয়া বঙ্গবর্ষের প্রজাগণের কৌতুকের অন্ত ছিলনা। স্বৈরাচারী রাণীর আদেশে বঙ্গবর্ষে কবিগুরুর মহাপ্রয়াণ দিবসটি আবির্ভাব দিবস রূপে পালিত হইত। রাণীর উন্মত্ত সিদ্ধান্তকে খন্ডন করিবার স্পর্ধা পরিলক্ষিত হইতনা। তথা কৌতুকসহযোগে কবিগুরুর প্রয়াণ দিবস হর্ষোল্লাসে পালিত হইত। কথিত আছে স্বৈরাচারী রাণীর কোপভাজন না হইবার জন্য অনিচ্ছাসত্বেও বঙ্গবর্ষের প্রজাগণ হর্ষোল্লাস সম্পাদিত করিতে বাধ্য হইয়াছিল। স্বল্পজ্ঞানী রাণীর প্রকোপে বঙ্গবর্ষে দুর্দিন আবির্ভূত হইবে এইরূপ কল্পনা করিয়া প্রজাগণ হতোদ্যম হইয়াছিল।  
Related Posts Plugin for WordPress, Blogger...
বাংলা ব্লগ জগতের সিন্ধুতে আমরাও একটা বিন্দু। নেট ঘেঁটো বাঙালির আপ্যায়ণে বড় হচ্ছে। শৌভিকের লেখা পড়তে এই ব্লগে যান LEKHASHAUBHIK.BLOGSPOT.COM